পরশুরাম শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ

পরশুরাম প্রতিনিধি: ১৬.০৬.২০২০
ফেনীর পরশুরাম উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মির্জানুর রহমানের বিরুদ্ধে যোগদানের পর থেকে একাধিকবার প্রতিবন্ধীদের টাকা আত্মসাৎ, মেরামত কাজে অনিয়ম, বদলি বাণিজ্য, পুরস্কারের সরাঞ্জাত আত্মসাৎ, নারী শিক্ষদের সাথে অনৈতিক আচরণ সহ নানা অভিযোগ উঠেছে। সম্প্রতি গত ১০ জুন উপজেলার সর্বোচ্চ নীতিনির্ধারনী ফোরামের সভা উপজেলা সমন্বয় সভা ও আইনশৃংখলা সভায় তাঁর বিরুদ্ধে প্রতিবন্ধিদের জন্য বরাদ্বকৃত টাকা আত্বাসাতের অভিযোগ তুলেছেন খোদ উপজেলা চেয়ারম্যান ও উপজেলা শিক্ষা কমিটির সভাপতি কামাল উদ্দিন মজুমদার।

এর আগেও উপজেলা আইনশৃংখলা সভায় সহকারী শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমানের বিরুদ্বে ফেনী-১ আসনের সংসদ সদস্য শিরীন আকতার এর উপস্থিতিতে স্থানীয় জনপ্রতিনিধিরা বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, অর্থ আর্তসাৎ, নিয়োগ বানিজ্য, নারী শিক্ষকদের অনৈতিক আচরণ করার অভিযোগ দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, ২০১৮/১৯ অর্থ বছরে প্রতিবন্ধিদের হুইল চেয়ার, শ্রবণপ্রতিবন্ধিদের জন্য বরাদ্বকৃত সরঞ্জাম বিতরণ না করা, একই অর্থবছরে শিক্ষা অফিস মেরামতের কাজের জন্য বরাদ্বকৃত ১৪ লাখ টাকার দৃশ্যমান কোন কাজ করে বিল প্রস্তুত করা, বদলি বাণিজ্য, ৫০টি স্কুলের উন্নয়নের কাজের বরাদ্বকৃত টাকা নিজের একাউন্টে জমা করা,শিক্ষকদের কাছ থেকে টাকা আদায়, নারী শিক্ষকদের সাথে অনৈতিক আচরণ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দের সাথে অনৈতিক আচরনসহ নানা নেতাদের অভিযোগ প্রমাণ মিলেছে। পাশাপাশি জাতীয় মিনা দিবসে পুরস্কারের সরাঞ্জামাদি না দেয়া, জাতীয় শিক্ষা সপ্তাহে পুরস্কার সামগ্রী না দেয়া সহ নানা অভিযোগ উঠেছে শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে।

সরকারী নীতিমালা অনুযায়ী একই কর্মস্থলে সর্বোচ্চ তিন বছর থাকার নিয়ম থাকলেও বারবার তদবীর করে গত ৭ বছর ধরে পরশুরামে উপজেলায় রয়ে গেছেন। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন উপজেলার শিক্ষক ও সমিতির নেতৃবৃন্ধ, স্থানীয় রাজনৈতিক ব্যাক্তি এবং সচেতন মহল অনেকে।

শিক্ষা অফিস সুত্রে জানা গেছে, মির্জানুর রহমান ২০১৪ সালের জুন মাসে যোগদান করেন। এর পর তিনি ২০১৮ সালের ফেব্রুয়ারী থেকে ২০১৯ সেপ্টম্বর পর্যন্ত ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তার দায়িত্ব পালন ১৭/১৮ এবং ১৯/২০ অর্থ বছরে স্কুলের উন্নয়ন কর্মকান্ডের জন্য বরাদ্ধ, বার্ষিক বরাদ্ধ, সরঞ্জাম ক্রয়ের একাধিক প্রকল্পের অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এছাড়াও টাকা না দিলে শিক্ষকদের বদলী, সহ বিভিন্ন ভাবে হয়রানীর অভিযোগ করেছেন শিক্ষকরা।

অভিযোগ অস্বীকার করে উপজেলা শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান জানান, আমার বিরুদ্ধে অভিযোগগুলো ভিত্তিহীন, আমি যথাযথভাবে বরাদ্ধকৃত সরাঞ্জাম বিতরণ করেছি। উপজেলা চেয়ারম্যান আমার বিরুদ্ধে যেসব অভিযোগ এনেছে তা সম্পূর্ণ ভিত্তিহীন।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা শিক্ষা কর্মকর্তা ফাতেমা নাসরিন জানান, আমি ২০১৯ সালের সেপ্টেম্বরে যোগ দেয়া পর থেকে বেশি সময় হয়নি। ফলে এ বিষয়ে আমি কোন কথা বলতে চাচ্ছিনা। তবে তার তার বিরুদ্ধে উপজেলা সমন্বয় সভায় উপজেলা চেয়ারম্যান ও উপজেলা শিক্ষা কমিটির সভাপতি সরাসরি অভিযোগ করায় বিভিন্ন অনিয়মের বিষয়ে খোঁজ নেয়া হচ্ছে।

সদ্য যোগদান কৃত উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা নাসরিন যোগদেয়ার পর থেকে বিভিন্ন প্রভাবশালীদের নাম ভাঙ্গিয়ে তাঁকে নানা ভাবে হয়রানী করে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া যায়।

এছাড়াও নীতি বর্হিভুত ভাবে টাকা সহ বিভিন্ন সুবিধার বিনিময় একই ব্যাক্তিকে বারবার প্রশিক্ষন সুযোগ দেয়ার অভিযোগ রযেছে। তার প্রস্তাবে রাজি না হওয়ায় বেশ কিছু শিক্ষককে সরকারী দক্ষতা উন্নয়নের বিভিন্ন প্রশিক্ষণ থেকে বঞ্চিত করেছেন বলে একাধিক শিক্ষক অভিযোগ করেন। এছাড়াও প্রশিক্ষণার্থীদের কাছ থেকে প্রকাশ্যে নিদিষ্ট হারে কমিশন আদায় করেন বলে জানিয়েছেন উপজেলা শিক্ষক সমিতির সভাপতি জহির উদ্দিন টিপু। টিপু জানান তিনি দীর্ঘ দিন ধরে শিক্ষকদের কে হয়রানী সহ বিভিন্ন অনিয়ম করে যাচ্ছেন।

Share and Enjoy

  • Facebook
  • Twitter
  • Delicious
  • LinkedIn
  • StumbleUpon
  • Add to favorites
  • Email
  • RSS





Related News

  • পরশুরাম নজরুল একাডেমির উদ্যোগে সাংস্কৃতিক কর্মীদের মাঝে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, সাবান সহ করোনা সুরক্ষা সামগ্রী বিতরণ
  • পরশুরামে অতুল মজুমদারের মিষ্টি দোকানে ওজনে কম দিয়ে ক্রেতাদের সাথে প্রতারণা
  • পরশুরামের সেই দুর্নীতিবাজ শিক্ষা কর্মকর্তা রাতের আধাঁরে চলে গেলেন
  • পরশুরাম উপজেলা বন কর্মকর্তা জিয়াউর রহমান করোনা আক্রান্ত
  • পরশুরামে প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে গোপনে স্কুলের পুরাতন ভবন বিক্রির অভিযোগ!
  • পরশুরাম শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ
  • পরশুরাম স্বাস্থ্য কমপ্লেক্সে ৪ টি অক্সিজেন সিলিন্ডার দিয়েছেন আলাউদ্দিন নাসিম
  • পরশুরামে ইসলামী শাষনতন্ত্র ছাত্র আন্দোলনের উদ্যোগে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Facebook Auto Publish Powered By : XYZScripts.com
    Email
    Print